যথাযথ মর্যাদার মধ্য দিয়ে সিলেটে অমর একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হচ্ছে। দিবসটি উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করছেন সর্বস্তরের মানুষ। তাঁদের শ্রদ্ধার ঢালিতে ভরে গেছে শহীদ মিনারের বেদি।

ভাষা শহীদ ও ভাষা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহর থেকেই সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পাঞ্জলি অর্পণ শুরু হয়।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ও মহানগর ইউনিট কমান্ড শাখার নেতৃবৃন্দ শুরুতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরবর্তীতে সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়, সিলেট সিটি করপোরেশন, জেলা পরিষদ, সিলেট রেঞ্জ ডিআইজি কার্যালয়, সিলেট জেলা প্রশাসন, সিলেট মহানগর পুলিশ, সিলেট জেলা পুলিশ, সিভিল সার্জন কার্যালয়সহ সরকারি, আধা সরকারি, বেসরকারি, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

এ ছাড়া সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, সিলেট জেলা ও মহানগর বিএনপি, সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান নাসির উদ্দিন খান, সিলেট জেলা প্রেসক্লাব, ইমজা শ্রদ্ধা নিবেদন করেছে।

দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে প্রভাতফেরি বের করা হয়। সারদা হলের সামনে থেকে বের হওয়া প্রভাতফেরি শহীদ মিনারের সামনে গিয়ে শেষ হয়। এ ছাড়া সকাল সাড়ে ১০টায় জেলা শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অমর একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেটের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, ওসমানী মেডিকেল কলেজ, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, লিডিং ইউনিভার্সিটি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্থ-ইস্ট ইউনিভার্সিটি, এমসি কলেজ, সরকারি কলেজ, সিলেট সরকারি মহিলা কলেজ, সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজসহ সকল প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়।

এ ছাড়া সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত রাখা হয়।

এদিকে, একুশের স্মৃতি স্মরণে অনেকেই কালো ব্যাজ ধারণ করেছেন। কেউ কেউ বর্ণমালাখচিত পাঞ্জাবি, শাড়ি পরিধান করেছেন। শিশু-কিশোরদের মাথায় বর্ণামালাযুক্ত ব্যান্ড পরতে দেখা গেছে।